বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

বিশ্বব্যাংক–আইএমএফের সম্মেলনে যাননি অর্থমন্ত্রী

অর্থনীতি

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৬, ১০ অক্টোবর ২০২২

সর্বশেষ

বিশ্বব্যাংক–আইএমএফের সম্মেলনে যাননি অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল/ফাইল ছবি

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সম্মেলন যোগ দেননি বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রীর পরিবর্তে বাংলাদেশের পক্ষ থেকে সম্মেলনটিতে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।
গভর্নরের নেতৃত্বে সম্মেলনে যোগ দিতে ১১ সদস্যের একটি দল ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে রয়েছে।


সোমবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের ছয় দিনব্যাপী বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্বের ১৮৮টি দেশের অর্থমন্ত্রী ও গভর্নর এতে অংশ নিলেও বাংলাদেশের অর্থমন্ত্রী সম্মেলনে যোদ দেননি। সম্মেলন শেষ হবে ১৬ অক্টোবর। ১৭ অক্টোবর বা তার পরের যে কোনো দিন সম্মেলনে অংশ নেওয়া সরকারি কর্মকর্তাদের দেশে ফেরার কথা রয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী গণমাধ্যমকে জানান, ফিলিপাইনের ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দপ্তরে গিয়ে মাত্রই বৈঠক করে এলাম। তাই বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনে নেতৃত্ব দিতে গভর্নরকে দায়িত্ব দিলাম। চিন্তা করলাম যে, এতে আমার না গেলেও কোনো অসুবিধা হবে না।

সম্মেলনে বাংলাদেশ কী তুলে ধরবে এবং সম্মেলন থেকে বাংলাদেশ কী আশা করছে, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা যা যা চাই, সবই পাব আশা করছি। আমি সব বুঝিয়ে দিয়েছি। দলটি ফিরে এলে বোঝা যাবে, তারা কী করে এসেছে। আর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সংস্কার সংক্রান্ত একটি অবস্থানপত্র তুলে ধরা হবে সম্মেলনে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) গত ৫ সেপ্টেম্বর হিসাব মহানিয়ন্ত্রকের (সিজিএ) কাছে যে চিঠি পাঠিয়েছে, তাতে সফরের দলনেতা হিসেবে অর্থমন্ত্রীর নাম রয়েছে। এতে উপদলনেতা হিসেবে রয়েছে গভর্নরের নাম। দলের অন্যরা হলেন—অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, ইআরডি সচিব শরিফা খান, ইআরডির অতিরিক্ত সচিব আবদুল বাকী, বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান, অর্থমন্ত্রীর একান্ত সচিব মো. ফেরদৌস আলম, অর্থ বিভাগের উপসচিব আবু দাইয়ান মোহাম্মদ আহসানউল্লাহ এবং অর্থমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সহকারী সচিব সৈয়দ আলী বিন হাসান।

এছাড়া বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও ইকোনমিক মিনিস্টার মো. মেহেদী হাসান দলের সদস্য হিসেবে আছেন।

জানা গেছে, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার, আইএমএফের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্থনি এম সায়ের, এশিয়া ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দসহ সম্মেলনের ফাঁকে কয়েকটি বৈঠক করবে বাংলাদেশ প্রতিনিধিদল।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইএমএফ থেকে ৪০০ কোটি ডলারের বেশি ঋণ চায় সরকার। ঋণের প্রয়োজনীয়তা তুলে ধরে বাংলাদেশ এর আগে আইএমএফের কাছে চিঠি পাঠিয়েছে। এ বিষয়েও ওয়াশিংটনে বৈঠক হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের জানুয়ারিতে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর ওই বছরের এপ্রিলে বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন সম্মেলন ও অক্টোবরে বার্ষিক সম্মেলনে সশরীর যোগ দিয়েছিলেন অর্থমন্ত্রী। ২০২০ সালের মার্চে কোভিড-১৯–এর প্রকোপ বাড়তে থাকলে ওয়াশিংটনে এ সম্মেলন সরাসরি আর হয়নি। তবে এর পর থেকে অনলাইনে সম্মেলন হয়েছে বছরে দুবার এবং দেশে থেকে তিনি এগুলোতে যুক্ত হয়েছেন। কোভিড-১৯–এর প্রকোপ কমে আসার পর এবারই প্রথম বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলন সরাসরি হচ্ছে ওয়াশিংটনে।

সর্বশেষ