বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

উদ্ধার করা হলো ডুবে যাওয়া সেই জাহাজ

দেশজুড়ে

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১০, ১ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

উদ্ধার করা হলো ডুবে যাওয়া সেই জাহাজ

ছবি- ইন্টারনেট

ভোলা সদর উপজেলার মেঘনা নদীর তুলাতলি পয়েন্টে ডুবে যাওয়া জ্বালানী তেলবাহী কার্গো জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধার হয়েছে। সাতদিনের চেষ্টায় জাহাজটি উদ্ধার করা হয়। রোববার (১ জানুয়ারি) দুপুরে বিআইডব্লিটিএ যুগ্ম পরিচালক মো. আবুল সালাম এতথ্য নিশ্চিত করেন। উদ্ধারকারী জাহাজ হুমায়ারা ও জোহুরসহ বিআইডব্লিটিএ, দুর্ঘটনা কবলিত জাহাজের মালিক পক্ষ ও কোস্টগার্ডের ৫৫ সদস্যের দল পানির ৪০ ফুট থেকে জাহাজটি তুলে আনেন।

বর্তমানে জাহাজটি থেকে তেল অপসারনের কাজ করছেন উদ্ধাকারীরা। বিআইডব্লিটিএ যুগ্ম পরিচালক মো. আবুল সালাম বলেন, ঘন কুয়াশা এবং নদীতে জোয়ার ভাটার কারণে উদ্ধার অভিযান ব্যহত হচ্ছিল। তবে আমরা জাহাজটি উদ্ধার করতে সক্ষম হয়েছি।

বিকেলের মধ্যে পুরোপুরি উদ্ধার অভিযান শেষ হবে এবং জাহাজটি ডকইয়ার্ডে পাঠানো হবে। কোস্টগার্ড গার্ডের জোনাল ক্যাপ্টেন সায়েদ সাত্তার জানান, জাহাজে থাকা তেল থেকে যাতে পরিবেশে দূষণ ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কোস্টগার্ড দক্ষিণ সার্বক্ষনিক কাজ করছে।

উল্লেখ্য, গত রোববার ভোরে চট্টগ্রাম থেকে সাড়ে ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে চাঁদপুর ও ঢাকার উদ্দেশে রওনা দেয় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের কার্গো জাহাজ সাগর নন্দিনী-২।

ঘন কুয়াশার কারণে ওই জাহাজটি ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের মেঘনা নদীর তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজকে ধাক্কা দেয়। এতে তেলাবাহী জাহাজটি ডুবে যায়।

এনসি/

সর্বশেষ