বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

বাংলা বিশ্বের পঞ্চম বড় ভাষা : মমতা

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৩, ২৭ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

বাংলা বিশ্বের পঞ্চম বড় ভাষা : মমতা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলা ভাষাকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কথ্য ভাষা হিসেবে দাবি করেছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে বাংলাকে বিশ্বের পঞ্চম বড় ভাষা বলেও মন্তব্য করেন তিনি। সরস্বতী পূজা উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজ্যে অনুষ্ঠিত ‘হাতেখড়ি’ অনুষ্ঠানে মমতা এই মন্তব্য করেন।

ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে শুক্রবার (২৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার আয়োজিত ‘হাতেখড়ি’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন, ‘বাংলা এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের ৫ম বড় কথ্য ভাষা।

আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, আমরা যেখানেই থাকি না কেন আমাদের মাতৃভাষা শিখতে হবে।’ এসময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল ড. সিভি আনন্দ বোসকে বাংলা ভাষার প্রতি বিশেষ আগ্রহের জন্য অভিনন্দন জানান। তিনি বলেন, ‘আমাদের মাতৃভাষার প্রতি বিশেষ আগ্রহ দেখানোর জন্য আমি রাজ্যপালকে অভিনন্দন জানাতে চাই।’ এদিন বাংলা ভাষার গুরুত্ব বোঝানোর পাশাপাশি মমতা দাবি করেন, প্রত্যেক জায়গায় গিয়ে সেখানকার আঞ্চলিক ভাষা শেখা উচিত।

পশ্চিমবঙ্গের মধ্যেও যে কত ভাষাভাষির মানুষ আছে, সে কথাও মনে করিয়ে দেন মমতা। পরে রাজ্যপালের হাতে ‘বর্ণপরিচয়’ তুলে দেন পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেন, ‘আমি বাংলা শিখব। বাংলা সুন্দর ভাষা। আমি বাংলাকে ভালবাসি। বাংলার মানুষকে ভালবাসি। নেতাজি সুভাষ বসু আমার নায়ক। জয় বাংলা, জয় হিন্দ।’ এদিন অনুষ্ঠান শেষে সমবেতভাবে ‘ধন ধান্যে পুষ্পে ভরা’ গানে গলাও মেলান মমতা।

এনসি/

সর্বশেষ