শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

পুতিনের কট্টর সমালোচক নাভালনির কারাগারে মৃত্যু

সারাবিশ্ব

অপরূপ বাংলা ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৬, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

পুতিনের কট্টর সমালোচক নাভালনির কারাগারে মৃত্যু

সরকারবিরোধী নেতা ও দুর্নীতিবিরোধী আন্দোলনকর্মী আলেক্সেই ‍নাভালনি

পুতিনবিরোধী নেতা নাভালনির কারাগারে মৃত্যুরাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বলে পরিচিত সরকারবিরোধী নেতা ও দুর্নীতিবিরোধী আন্দোলনকর্মী আলেক্সেই ‍নাভালনি (৪৭) কারাবন্দি অবস্থায় মারা গেছেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সেদেশের কারাগার তত্ত্বাবধায়ক ফেডারেল পেনাল সার্ভিস (এফপিএস) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
এফপিএস বলছে, কারাগারে (সাইবেরিয়ার ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি)  হাঁটাহাঁটির সময় তিনি  হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর অচেতন হয়ে পড়লে চিকিৎসক ও অ্যাম্বুলেন্স ডাকা হয়। স্বাস্থ্যগত প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হলেও কোনো ফল মেলেনি। চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তবে ঠিক কী অসুস্থতায় তার মৃত্যু হয়েছে, সেটা জানতে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিন জানিয়েছে, নাভালনির মৃত্যুর খবর প্রেসিডেন্ট পুতিনকে অবগত করা হয়েছে। মৃত্যুর কারণ খুঁজে বের করবেন সংশ্লিষ্টরা।

নাভালনির আইনজীবী লেওনিড সোলোভইভ এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে তিনি দাবি করেন, বুধবারও (১৪ ফেব্রুয়ারি) তার মক্কেলের সঙ্গে সাক্ষাৎ হয়েছে। সেসময় সব কিছু স্বাভাবিকই লেগেছিল।

পুতিনের শাসন ব্যবস্থার কট্টর সমালোচক নাভালনি বারবার গ্রেপ্তার ও কারাবরণ করেছেন। সবশেষ ২০২১ সালে একটি জালিয়াতির মামলায় তাকে কারাদণ্ড দেওয়া হয়। এরপর উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে ২০২৩ সালের আগস্টে তাকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সবমিলিয়ে ৩০ বছরের কারা সাজা ভোগ করছিলেন নাভালনি। যদিও তিনি সব অভিযোগ অস্বীকার করেছিলেন।

কারাদণ্ডের পর তাকে মস্কোর ১৫০ মাইল পূর্বে একটি কারাগারে রাখা হয়েছিল বলে ধারণা করা হচ্ছিল। তবে গত ডিসেম্বরে ওই কারাগার থেকে নাভালনি নিখোঁজ হন। অভিযোগ ওঠে, তাকে গোপনে অজ্ঞাত জায়গায় সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। অবশ্য পরে জানা যায়, সাইবেরিয়ার ওই কারাগারে রাখা হয়েছে নাভালনিকে।

জ.ই

সর্বশেষ

জনপ্রিয়