হাসান আজিজুল হকের চিকিৎসায় ১৬ সদস্যের মেডিকেল বোর্ড | শিল্প-সাহিত্য | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
শিল্প-সাহিত্য

হাসান আজিজুল হকের চিকিৎসায় ১৬ সদস্যের মেডিকেল বোর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১ আগস্ট ২০২১ ১৭:৪০ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:০৯

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২১ আগস্ট ২০২১ ১৭:৪০


রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের চিকিৎসার জন্য ১৬ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

আজ শনিবার দুপুরে হাসপাতালের সিসিইউ ওয়ার্ডের এক চিকিৎসক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, হাসান আজিজুল হকের চিকিৎসায় হাসপাতালের পরিচালক জামাল উদ্দিনকে প্রধান করে ১৬ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

এর আগে শুক্রবার (২০ আগস্ট) সকাল সাড়ে ১০টায় হাসান আজিজুল হককে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী থেকে একটি এয়ার অ্যাম্বুলেন্সে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে নিয়ে আসা হয়। তিনি হৃদরোগ ইন্সটিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলামের অধীনে চিকিৎসা নেবেন।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন বলেন, 'তাকে আমাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমরা পরীক্ষা-নিরীক্ষা করে তার শারীরিক অবস্থা জানাব।'

হাসান আজিজুল হকের ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান গত ১৬ অগাস্ট ফেসবুক পোস্টে তার বাবার অসুস্থতার কথা জানান।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষকতা শুরু করেন এবং ২০০৪ সালে অবসরে যান।

১৯৬০ এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ।

১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে 'সাহিত্যরত্ন' উপাধি দেওয়া হয়।

 

এ কে




আপনার মূল্যবান মতামত দিন:


Top