বাজেটে লক্ষ্যমাত্রাগুলো সমর্থনযোগ্য তবে বাস্তবায়ন প্রধান সমস্যা | বাজেট পরিক্রমা | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি

বাজেটে লক্ষ্যমাত্রাগুলো সমর্থনযোগ্য তবে বাস্তবায়ন প্রধান সমস্যা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ৬ জুন ২০২১ ১২:১৭ আপডেট: ৬ জুন ২০২১ ১২:১৯

অপরূপ বাংলা প্রতিবেদক | প্রকাশিত: ৬ জুন ২০২১ ১২:১৭

UCBL

অলংকরণ : রাজিব হাসান

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম মনে করেন, বাজেটে যে লক্ষ্যমাত্রাগুলোর প্রস্তাব করা হয়েছে সেগুলো সমর্থনযোগ্য তবে বাস্তবায়ন হচ্ছে প্রধান বা বড় সমস্যা। বাজেট বাস্তবায়ন করতে হলে প্রশাসনিক দক্ষতা বাড়াতে হবে।
বাজেট নিয়ে সংক্ষিপ্ত প্রতিক্রিয়া দেশের অন্যতম অর্থনীতিবিদ বলেন, বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বাস্তবতার নিরিখে তা যুক্তি সঙ্গত। বাস্তবতার কাছাকাছি। তবে এ বাজেট বাস্তবায়ন হবে প্রধান সমস্যা। বিশেষ করে রাজস্ব আহরণ ও ব্যয়ের লক্ষ্যমাত্রা কোনো ভাবেই বাস্তবায়ন হবে না। কারণ এবারের রাজস্ব আহরণের অবস্থা খুবই করুণ। বাজেটে সামাজিক নিরাপত্তাখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। কৃষি ও স্বাস্থ্যখাতকেও গুরুত্ব দেয়া হয়েছে। বাজেটে বেশ কিছু প্রণোদনা ও ভর্তুকির উদ্যোগ নেয়া হয়েছে। এগুলো ইতিবাচক। বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা এবং দুর্নীতিমুক্ত করতে হবে।
তিনি বলেন, প্রতি বছর বাজেটের আকার বাড়ানো নিয়মিত কাজে পরিণত হয়েছে। এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। জাতীয় বাজেটের আকার বাস্তবসম্মত হতে হবে। তাহলে বাজেটের ব্যয় জোগাড় সহজ হবে। তিনি বলেন, কয়েক বছর ধরে অবাস্তব বাজেটের আকার নির্ধারণ করে অবাস্তব লক্ষ্য আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে। এতে ঘাটতি বেড়েই চলেছে। এবারও ব্যতিক্রম হয়নি। এই অবাস্তব হিসাবের ওপর নির্ভর করে দেশের উন্নয়ন নির্ধারণ করা হচ্ছে। এর পরিণতিতে বছর শেষে উন্নয়ন বাজেট কাটছাঁট করতে হচ্ছে। গত এক দশক ধরেই এটা ৮০ থেকে ৮২ শতাংশ বাস্তবায়ন হচ্ছে। এবারও ব্যয়ের মাত্রা বাড়ানো হয়েছে। সুতরাং এবারও বাস্তবায়ন সম্ভব হবে না।




আপনার মূল্যবান মতামত দিন:


Top