শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

প্রজ্ঞাপন জারি

সন্ধ্যায় শপথ নিবেন ৭ জন প্রতিমন্ত্রী

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩০, ১ মার্চ ২০২৪

সর্বশেষ

সন্ধ্যায়  শপথ  নিবেন ৭ জন প্রতিমন্ত্রী

ফাইল ছবি

মন্ত্রিসভায় আরও সাতজন প্রতিমন্ত্রী যুক্ত হচ্ছেন। নতুন সাতজনকে প্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে শুক্রবার (১ মার্চ) প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।নওগাঁও-২ আসনের সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াদুদ এবং চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী প্রতিমন্ত্রী নিয়োগ পেয়েছেন।
এছাড়া প্রতিমন্ত্রী নিয়োগ পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রোকেয়া সুলতানা, শামসুন নাহার, ওয়াসিকা আয়শা খান ও নাহিদ ইজাহার খান।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী রাষ্ট্রপতি এ সাতজনকে সরকারের প্রতিমন্ত্রী পদে নিয়োগদান করেছেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।
নতুন সাত প্রতিমন্ত্রী শপথ নেবেন শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীদের শপথ পড়াবেন। শপথ নেওয়ার পর তাদের দপ্তর বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। এখন নতুন করে আরও সাতজন প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়ায় মন্ত্রিসভার সদস্য সংখ্যা হলো প্রধানমন্ত্রীসহ ৪৪ জন। এরমধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন মন্ত্রী ও ১৮ জন প্রতিমন্ত্রী।

নতুন সরকার গঠনের এক মাস ২০ দিনের মাসের মাথায় মন্ত্রিসভার আকার বাড়ছে। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টির আসন ১১টি। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। এর বাইরে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন।
পরে ১০ জানুয়ারি শপথ নেন নতুন নির্বাচিত সংসদ সদস্যরা। এরপর ১১ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা, ওইদিন সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। নতুন মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী ছিলেন।

আগের যে কোন সময়ের তুলনায় এ মন্ত্রিসভা ছিল বেশ ছোট। এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোন মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। তাই শিগগিরই যে মন্ত্রিসভার আকার বাড়ছে তা অনেকটা নিশ্চিতই ছিল।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে।
সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫০ জন নারী বুধবার (২৮ ফেব্রুয়ারি) শপথ নেন। এরপরই মূলত মন্ত্রিসভার আকার বাড়ানোর পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী।

জ. ই

সর্বশেষ