Walton

লকডাউনে ব্যাংকে লেনদেন আড়াই ঘন্টা

বিজনেস ডেস্ক

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১ ২০:১৪ আপডেট: ৪ এপ্রিল ২০২১ ২০:২১

বিজনেস ডেস্ক | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১ ২০:১৪

UCBL

বাংলাদেশ ব্যাংক লোগো

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে প্রতি কর্মদিবসে আড়াই ঘণ্টা ব্যাংক লেনদেন চালানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক।রোববার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের একটি প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সব ব্যাংকে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, “৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল সাপ্তাহিক ও সরকারি ছুটি বাদে দৈনিক ব্যাংকিং লেনদেন সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত নির্ধারণ করা হল।

“এক্ষেত্রে লেনদেন পরবর্তী কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট ব্যাংক শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ দুপুর ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।”
পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্যাংকের সান্ধ্যকালীন এবং প্রযোজ্য ক্ষেত্রে সাপ্তাহিক ছুটিকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে।

লকডাউনের সময় এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখা এবং ইন্টারনেট ব্যাংকিং সুবিধা সার্বক্ষণিক চালু রাখার ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে গত বছর ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। তবে সে সময়ও সীমিত পরিসরে ব্যাংক লেনদেন চালু ছিল।
সাধারণ ছুটি শেষে ৩০ মে থেকে ব্যাংকগুলোতে আবার স্বাভাবিক লেনদেন শুর হয়।

পুঁজিবাজারের লেনদেন 

মহামারীর মধ্যে সরকার বিভিন্ন নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেওয়ার পর দেশের পুঁজিবাজারে লেনদেনের সময় আড়াই ঘণ্টা কমানো হয়েছে। নতুন সূচি অনুযায়ী খোলা দিনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত লনেদেন হবে। পোস্ট ক্লোজিং সেশন হবে ১৫ মিনিট। সোমবার লকডাউনের প্রথম দিন থেকে এ নিয়ম কার্যকর হবে বলে বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র রেজাউল করিম জানিয়েছেন।

 




আপনার মূল্যবান মতামত দিন:


Top