বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ভারতের কাছে ২১৯ রানের হার বাংলাদেশ

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫০, ১৮ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

ভারতের কাছে ২১৯ রানের হার বাংলাদেশ

ছবি- ইন্টারনেট

প্রথম তিন দিনেই চট্টগ্রাম টেস্ট একরকম নিজেদের করে নিয়েছে ভারত। শেষ দুদিন ছিল কেবল আনুষ্ঠানিকতা। চতুর্থ দিন খানিকক্ষণ লড়লেও পঞ্চম দিনের শুরুতে ৩২৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ম্যাচটি ১৮৮ রানে হেরেছে টাইগাররা।


ছয় উইকেটে ২৭২ রান নিয়ে শেষ দিন শুরু করেছিল বাংলাদেশ। সাকিব আল হাসান ৪০ রানে, আর মেহেদী হাসান মিরাজ ৯ রানে উইকেটে ছিলেন। পঞ্চম দিন অবশ্য একদমই সুবিধা করতে পারেননি মিরাজ।

৪৮ বলে ১৩ রান করে মোহাম্মদ সিরাজের বলে ফিরে গেছেন তিনি। তারপর তাইজুল ইসলামকে সঙ্গে নিয়ে আগ্রাসী ভঙ্গিমায় খেলতে থাকেন সাকিব। হাফ সেঞ্চুরি পূর্ণ করার পর আরও আগ্রাসী হয় তার ব্যাট।


কিন্তু ব্যক্তিগত ৮৪ রানের সময় কুলদিপ যাদবকে সুইপ করতে গিয়ে বোল্ড হন বাংলাদেশের অধিনায়ক। ১০৮ বলে খেলা এই ইনিংসে ছিল ছয়টি চার ও ছয়টি ছক্কার মার। দলীয় ৩২০ রানে ফিরে যান সাকিব।

বাকি দুই উইকেট পড়া ছিল কেবলই সময়ের ব্যাপার। ব্যতিক্রমী কিছু করেও দেখাতে পারেননি এবাদত হোসেন ও তাইজুল ইসলামরা। এবাদতের উইকেট নেন কুলদিপ, আর তাইজুলকে বোল্ড করেন অক্ষর প্যাটেল।

ভারতের বোলারদের মধ্যে ৭৭ রান খরচায় অক্ষর চারটি ও ৭৩ রান খরচায় তিনটি উইকেট নেন কুলদিপ। একটি করে উইকেট নেন সিরাজ, উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন।

চতুর্থ ইনিংসে বাংলাদেশকে ৫১৩ রানের বিশাল লক্ষ্য দেয় তারা। তৃতীয় দিন বিকেলে এবং চতুর্থ দিনে লড়াই করে বাংলাদেশ। জাকির হাসানের অভিষিক্ত সেঞ্চুরিতে চার নম্বর দিন পার করে তারা।

প্রথম ইনিংসে ভারত করে ৪০৪ রান। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রানে অল আউট হয় বাংলাদেশ। এরপর বাংলাদেশকে ফলোঅনে না পাঠিয়ে আবারও ব্যাটিং করে ভারত। শুভমান গিল ও চেতেশ্বর পুজারার সেঞ্চুরিতে ২৫৮ রানে ইনিংস ঘোষণা করে তারা।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত (প্রথম ইনিংস)- ৪০৪/১০ (১৩৩.৫ ওভার) (পূজারা ৯০, শ্রেয়াস ৮৬, অশ্বিন ৫৮, পান্ত ৪৬, কুলদিপ ৪০; মিরাজ ৪/১১২, তাইজুল ৪/১৩৩)।

বাংলাদেশ (প্রথম ইনিংস)- ১৫০/১০ (৫৫.৫ ওভার) (শান্ত ০, জাকির ২০ ইয়াসির ৪, লিটন ২৪, মুশফিক ২৮, সাকিব ৩, সোহান ১৬, মিরাজ ২৫, এবাদত ১৭; কুলদীপ ৫/৪০, সিরাজ ৩/২০)।

ভারত (দ্বিতীয় ইনিংস)- ২৫৮/২ ডিক্লে (৬১.৪ ওভার) (রাহুল ২৩, গিল ১১০, পূজারা ১০২*, কোহলি ১৯*; খালেদ ১/৫১)।

বাংলাদেশ (দ্বিতীয় ইনিংস)- ৩২৪/১০ (১১৩.২ ওভার) (লক্ষ্য ৫১৩ রান) (শান্ত ৬৭, জাকির ১০০, সাকিব ৮৪; অক্ষর ৪/৭৭, কুলদিপ ৩/৭৩)।

এনসি/

সর্বশেষ