বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

১০ ঘণ্টার লড়াই শেষে হামাসের ঘাঁটি দখলের দাবি ইসরায়েলের

সারাবিশ্ব

অপরূপ বাংলা ডেস্ক

প্রকাশিত: ২০:৩৮, ৯ নভেম্বর ২০২৩

সর্বশেষ

১০ ঘণ্টার লড়াই শেষে হামাসের ঘাঁটি দখলের দাবি ইসরায়েলের

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলছে ইসরায়েলের স্থল অভিযান। সেখানে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই চলছে। এরই মধ্যে ১০ ঘণ্টার লড়াই চালিয়ে হামাসের একটি ঘাঁটি দখলের দাবি করেছে ইসরায়েল। ঘাঁটিটি উত্তর গাজার জাবালিয়া এলাকায়।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আজ বৃহস্পতিবার সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) বলেছে, ১০ ঘণ্টার লড়াইয়ে বহু সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে। প্রচুর অস্ত্র জব্দ করা হয়েছে। খোঁজ পাওয়া গেছে সন্ত্রাসীদের সুড়ঙ্গের। এর মধ্যে একটি সুড়ঙ্গ শুরু হয়েছে একটি কিন্ডারগার্টেনের কাছ থেকে।


এমন সময় ইসরায়েলি বাহিনী হামাসের ঘাঁটি দখলের দাবি করল, যখন ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার প্রতিবেদনে বলা হয়েছে, জাবালিয়া শরণার্থীশিবিরে ইসরায়েলের যুদ্ধবিমানের হামলায় একটি বাড়ি ধ্বংস হয়ে গেছে। অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। গাজা নগরীতেও অনেকে আহত হয়েছেন।

এদিকে গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে হামাসের ১৩০টি সুড়ঙ্গ ধ্বংস করার দাবি করেছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, তারা সুড়ঙ্গসহ হামাসের স্থাপনা খুঁজে বের করতে এবং ধ্বংস করতে কাজ করছে। এসব সুড়ঙ্গের মধ্যে পানি ও অক্সিজেনের মজুত পাওয়া গেছে।

ইসরায়েলের স্থল অভিযানের মধ্যে আজ গাজা নগরীর আল-কুদস হাসপাতালের কাছে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। হাসপাতালটিতে রোগীর পাশাপাশি ইসরায়েলের বোমা হামলা থেকে বাঁচতে হাজার হাজার ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। হামাস নিজেদের যোদ্ধা ও সুড়ঙ্গগুলো রক্ষা করতে হাসপাতালকে ঢাল হিসেবে ব্যবহার করেছে বলে অভিযোগ ইসরায়েলের।
ইসরায়েলের সঙ্গে লড়াইয়ে নিজেদের অগ্রগতির খবর দিয়েছে হামাসও। আজ হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা গাজার আল-শাতি ক্যাম্পের কাছে ইসরায়েলি বাহিনীর ব্যবহৃত তিনটি যান ও একটি বুলডোজার ধ্বংস করেছে। এ ছাড়া গাজা নগরীতে দুটি ইসরায়েলি ট্যাংক ধ্বংস করা হয়েছে। অপর দিকে গাজা নগরীতে ইসরায়েলের যানবাহনে বোমা হামলার দাবি করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডস।

জা. ই

সর্বশেষ