শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ভর্তিযুদ্ধ

রাবিতে এক আসনের বিপরীতে লড়াই ৪১ জনের

শিক্ষা ও স্বাস্থ্য

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৬, ৫ মার্চ ২০২৪

সর্বশেষ

রাবিতে এক আসনের বিপরীতে লড়াই ৪১ জনের

ছবি সংগ্রহ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিজ্ঞান বিভাগের ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৯টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা চলবে প্রথম শিফটের এ পরীক্ষা।চার শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল ৫টায়। তবে এ বছর ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যাবে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‘সি’ ইউনিটে এক হাজার ৫৯৭টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৬ হাজার ৩৫৪ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ৪৮ জন ভর্তিচ্ছু।

গতবছরের মতো এবারও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ থাকছে। তবে থাকবে না কোনো লিখিত পরীক্ষা। ৮০টি এমসিকিউ পরীক্ষার জন্য সময় থাকবে এক ঘণ্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

বুধবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ও বৃহস্পতিবার (৭ মার্চ) ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে এবারের রাবির ভর্তি পরীক্ষা।

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৪৩৮টি। এ আসনের বিপরীতে এক লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে (আসনপ্রতি ৪১ জন)। ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি ও ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি আবেদন জমা পড়েছে। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫৪ হাজার ৯৭৭টি। এরমধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ৪৫৬টি এবং নারী আবেদনকারীর সংখ্যা ৬৪ হাজার ৫২১টি।

এদিকে পরীক্ষার্থী-অভিভাবকরা যেন কোনো ধরনের আবাসন সংকটে না পড়েন সেজন্য নগরীর হোটেল ও মেস মালিক সমিতির সঙ্গে বৈঠক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা চলাকালে অভিভাবকদের অপেক্ষার জন্য ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ১১টি টেন্ট স্থাপন করা হয়েছে।

পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের একটি মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করবে। নিয়োজিত থাকবে চারটি অ্যাম্বুলেন্স। স্বাস্থ্যসেবা দেবে কোয়ান্টাম ফাউন্ডেশন ও রাজশাহী সিটি করপোরেশনের মেডিকেল টিম ও অ্যাম্বুলেন্স।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আমরা সার্বিকভাবে প্রস্তুতি নিয়েছি। আশা করছি এবারের ভর্তি পরীক্ষা ভালোভাবেই সম্পন্ন করতে পারবো। এজন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

জ. ই

সর্বশেষ

জনপ্রিয়