শীতের আগমনে অপরূপ বাংলার প্রকৃতি | দেশজুড়ে | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
দেশজুড়ে
সাত দিন কুয়াশায় কাতর হবে রাজধানী

শীতের আগমনে অপরূপ বাংলার প্রকৃতি

মনিরা রহমান

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ১১:০৩ আপডেট: ৯ ডিসেম্বর ২০২০ ২১:৫৯

মনিরা রহমান | প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ১১:০৩


কুয়াশার চাদরে ঢাকা শীতের সকালে গ্রাম-বাংলা

শীতের আগমনী বার্তায় ঘন কুয়াশার কারণে সকালের রোদের দেখা মিলছে না। বিকাল যেন অনেকটা আগেই নেমে আসছে। সূর্যও তলিয়ে যাচ্ছে হিমশীলতল রাতের ভেতর। ভোরের কুয়াশায় স্নিগ্ধ শিশির ভেজা ঘাসে অপরূপ হয়ে উঠেছে বাংলার প্রকৃতি।  এই কুয়াশাচ্ছন্ন প্রকৃতি আরো সাত দিন থাকবে বলে আভাস দিয়েছেন  আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদেরা বলছেন, এটি কুয়াশা নয়, ধোঁয়াশা। এমনটা আরও কিছুদিন চলবে। এই সপ্তাহজুড়ে হালকা শীত ও চারপাশে ধোঁয়াশা থাকতে পারে।

শীতের আগমনে গ্রাম-বাংলার প্রকৃতিও যেন নিজেকে শোভিত করেছে নানা আয়োজনে। শীতের কুয়াশায় খেঁজুর রস সংগ্রহের দৃশ্য। ঘরে-ঘরে নবান্নের প্রস্তুতি। পিঠা-পুলি আর পায়েসে অতিথী আপ্যায়নের প্রস্তুতি আয়োজনে চোখে পড়ছে সবই যেন বাংলার প্রাণ ফিরিয়ে দিয়েছে।

রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ধোঁয়াশা তৈরি হওয়ায় বায়ুর মান আবারও খারাপ হতে শুরু করেছে। গত এক সপ্তাহ দিন ও রাতের বেশির ভাগ সময় বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে দূষিত বায়ুর প্রাধান্যের দিক থেকে ঢাকার অবস্থান এক থেকে তিনের মধ্যে থাকছে।

আবহাওয়া অধিদফতর থেকে বুধবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। রাত থেকে ভোর পর্যন্ত নদীতীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। কালকের তাপমাত্রা আজকের মতোই অপরিবর্তিত থাকতে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top