বলিউডের একসময়ের জনপ্রিয় অভিনেত্রীরা ব্যস্ত ওয়েব মুভি এবং সিরিজে | বিনোদন | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি

বলিউডের একসময়ের জনপ্রিয় অভিনেত্রীরা ব্যস্ত ওয়েব মুভি এবং সিরিজে

রেজাউল করিম খোকন

প্রকাশিত: ১০ জুন ২০২১ ২১:০০ আপডেট: ২৩ জুন ২০২১ ০৭:৫৯

রেজাউল করিম খোকন | প্রকাশিত: ১০ জুন ২০২১ ২১:০০

UCBL

ছবি : সংগৃহীত

সাম্প্রতিক কয়েকবছরে বিনোদনের জগতে নতুন মাত্রা যোগ করেছে ওয়েব মুভি এবং ওয়েব সিরিজ। আজকাল ঘরোয়া বিনোদনে টিভি সিরিজ ও সিরিয়ালগুলো যেন দর্শকদের মন ভরাতে পারছেনা আগের মতো। সেক্ষেত্রে ওটিটি প্ল্যাটফরম দর্শক রুচি ও চাহিদার আলোকে নিত্য নতুন বিষয় ভাবনার ওয়েব সিরিজ নিয়ে আসছে।

যেখানে গল্পের নতুনত্ব, শিল্পীদের সাহসী খোলামেলা পারফরমেন্স ,আধুনিক চিন্তাচেতনার প্রকাশ সবাইকে খুব সহজেই আকৃষ্ট এবং আলোড়িত করছে। ফলে গত কয়েকবছরে ওয়েব সিরিজের তুমুল জনপ্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে। বলিউডের অনেক নির্মাতা পরিচালক প্রযোজক আজকাল বড় পর্দার জন্য সিনেমা বানানোর পাশাপাশি ওয়েব সিরিজ নির্মাণে মনোযোগী হচ্ছেন। যেখানে বলিউডের অনেক নামি দামি জনপ্রিয় তারকা অভিনেতা অভিনেত্রীদের দেখা যাচ্ছে।

এবারের আন্তর্জাতিক নারী দিবসে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে নতুন ওয়েব সিরিজ ‘বোম্বে বেগমস’। যার মূল ভূমিকায় রয়েছেন বলিউডের বহুল আলোচিত অভিনেত্রী পূজা ভাট। মুম্বাই শহরে জীবন সংগ্রামে লিপ্ত সমাজের বিভিন্ন শ্রেণি, পেশার কয়েকজন নারীর গল্প তুলে ধরা হয়েছে ওয়েব সিরিজটিতে। ‘বোম্বে বেগমস’ এ বর্তমান সামাজিক প্রেক্ষাপটে কর্মজীবী নারীদের প্রাত্যহিক জীবনের বিচিত্র অভিজ্ঞতা অত্যন্ত চমৎকার এবং বাস্তবসম্মতভাবে তুলে ধরার আন্তরিক প্রচেষ্টা রয়েছে। এখানে পূজা ভাটকে বেশ অনেক বছর পর আবার গুরুত্বপূর্ণ ভূমিকায় দুর্দান্ত অভিনয় করতে দেখা গেছে। এর মাধ্যমে পূজা আবার নতুন করে আলোড়ন সৃষ্টি করেছেন দর্শক হৃদয়ে। তার বয়স বেড়েছে। নিজের বয়সের সাথে মানানসই একজন নারীর দাপুটে চরিত্রে অভিনয় করেছেন ‘সড়ক’, ‘ড্যাডি’, ‘দিল হ্যায় কী মানতা নেহি’ খ্যাত এই বলিউড অভিনেত্রী।

মাধুরী দীক্ষিত অনেকটা দীর্ঘসময় ধরে বেশ দাপট নিয়ে ছিলেন বলিউডে। তারকারণেই দর্শক ছবিঘরে ছুটে আসতো। লাস্যময়ী মাধুরীর মুখের কোটি টাকা দামের হাসি দর্শক মনে অনাবিল প্রশান্তি ছড়িয়ে দিত। বিয়ের পর ঘরসংসার নিয়ে ব্যস্ত হওয়ার পর তিনি অভিনয় জগত থেকে নিজেকে গুটিয়ে এনেছেন ক্রমেই।

আজকাল বড় পর্দায় তাকে দেখা যায় না বলা চলে। সর্বশেষ ‘কলঙ্ক’ এবং ‘টোটাল ধামাল’ ছবিতে মাধুরীকে দেখা গেছে। ৫৩ বছর বয়সী একদার এই সুপারস্টার বলিউড অভিনেত্রী আবার অনেকদিন পর অভিনয়ে ব্যস্ত হয়ে উঠেছেন। নাহ, বড় পর্দার জন্য কোনো নতুন সিনেমায় কাজ করছেন না মাধুরী। তার বর্তমান ব্যস্ততা করন জোহর প্রযোজিত নতুন একটি ওয়েব সিরিজ ‘ফাইন্ডিং অনামিকা’র অভিনয় নিয়ে, যা নেটফ্লিক্সে দেখানো হবে।

বলিউডের একজন জনপ্রিয় ব্যস্ত অভিনেত্রীর হঠাৎ করে অভিনয় ছেড়ে সাধারণজীবন শুরু করা এবং নিখোঁজ হয়ে যাওয়ার রহস্যময়, নাটকীয় গল্প নিয়ে আবর্তিত ওয়েব সিরিজটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত। বলিউডের একদার ডাকসাইটে এই অভিনেত্রী অন্য আরো তারকার মতো শেষ পর্যন্ত ওয়েব সিরিজের অঙ্গনে পদচারণা শুরু করেছেন।

মাধুরী দীক্ষিতের মতো বলিউডের আরেক জনপ্রিয় সুপারস্টার অভিনেত্রী সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়াও নেটফ্লিক্সের জন্য নির্মিত দুটি সিনেমার প্রধান ভূমিকায় কাজ করেছেন। এর মধ্যে একটি হলো ‘দ্য হোয়াইট টাইগার’, অপরটি হলো ‘উই ক্যান বি হিরোজ’। প্রিয়াঙ্কা এছাড়াও আমাজন প্রাইম ভিডিওর থ্রিলার ওয়েব সিরিজ ‘সিটাডেল’ এ অভিনয় করছেন। প্রাইম ভিডিওর জন্য নির্মিত হলিউডি সিনেমা ‘ইভিল আই’ প্রযোজনা করেছেন তিনি।

আরেক বিশ্বসুন্দরী বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন দীর্ঘদিন ধরে বলিউডি সিনেমায় কাজ করছেন না। তবে তাকে ওটিটি প্ল্যাটফরম ডিজনি হটস্টারের ক্রাইম ড্রামা ওয়েব সিরিজ ‘আরিয়া’তে নাম ভূমিকায় দেখা গেছে। ওয়েব সিরিজ আরিয়া’তে দুর্দান্ত অভিনয় করেছেন
সুস্মিতা সেন। ৯ পর্বের প্রথম সিজনের ব্যাপক সাফল্যের পর এবার আসছে ‘আরিয়া’র দ্বিতীয় সিজন। সেখানেও সুস্মিতা প্রধান ভূমিকায় থাকছেন।

একজন সাধারণ গৃহবধু থেকে একজন নারীর মাদক ব্যবসায় জড়িয়ে পড়ার গল্প নিয়ে আবর্তিত হয়েছে ওয়েব সিরিজ আরিয়া’। কয়েকমাস আগে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে কাজল অভিনীত নারীকেন্দ্রিক ছবি ‘ত্রিভঙ্গ’। এ ছবিতে মা ও মেয়ের জীবনের নাটকীয় গল্প তুলে ধরার মাধ্যমে সমাজে নারীর অবস্থান ও মর্যাদার যথার্থ চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ‘ত্রিভঙ্গ’ ছবিতে কাজল অসাধারণ অভিনয়ের চমক দেখিয়েছেন। কারিশমা কাপুর আজকাল বলিউডি সিনেমায় অভিনয় না করলেও তাকে আলট বালাজি এবং জি ফাইভ অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফরমের ওয়েব সিরিজ ‘মেন্টালহুড’ এ প্রধান ভূমিকায় দেখা গেছে।

তিনি সন্তানের জননী এক নারীর গল্প নিয়ে আবর্তিত ওয়েব সিরিজটিতে কারিশমাকে নতুনভাবে আবিস্কার করেছেন দর্শক। বলা যায়, ‘মেন্টালহুড’ ওয়েব সিরিজটি তাকে আবার অনেকদিন পর অভিনয়ে ফিরিয়ে এনেছে। সাবেক বিশ্বসুন্দরী বলিউড অভিনেত্রী লারা দত্ত আজকাল হিন্দি সিনেমায় অভিনয়ে নিয়মিত নন। তাকে ডিজনি হটস্টারের অ্যাকশন কমেডি ওয়েব সিরিজ ‘হানড্রেড’ এ অন্যতম প্রধান চরিত্রে দেখা গেছে। লারা দত্ত এখানে জেমস বন্ড এর মতো হতে চাওয়া এক উচ্চাভিলাসী এসিপির ভূমিকায় মজার অভিনয় করেছেন।

দর্শক লারাকে ওয়েব সিরিজটিতে ভিন্নভাবে আবিস্কার করেছেন বলা যায়। মিস এশিয়া প্যাসিফিক সুন্দরীর খেতাব নিয়ে বলিউডে এক সময় পা রেখেছিলেন দিয়া মির্জা। এখন তাকে সিনেমায় তেমন দেখা যায় না। দিয়া মির্জাকে অনেকদিন পর জি ফাইভ এর ওয়েব সিরিজ ‘কাফির’ এ দেখা গেছে। পাকিস্তান অধিকৃত কাশ্মিরের এক তরুণী কাইনাজ সন্দেহভাজন জঙ্গি হিসেবে ভারতীয় সীমান্তবর্তী এলাকায় আটক হয়। এরপর তাকে ভারতের নিয়ন্ত্রিত এলাকায় বন্দী থাকা অবস্থায় দুর্বিষহ জীবন কাটাতে হয়।

কাইনজের গল্প নিয়ে আবর্তিত ওয়েব সিরিজ কাফির’ এর মূল নারী চরিত্রে দিয়া মির্জার মর্মস্পর্শী অভিনয় দর্শক সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। খুব বেশি বলিউডি সিনেমায় অভিনয় না করলেও অভিনেত্রী হিসেবে বেশ আলোচিত স্বরা ভাস্কর হিন্দি ওয়েব সিরিজে অভিনয়ের সুবাদে নতুন করে সাড়া তুলেছেন। ৩২ বছর বয়সী এই অভিনেত্রীর নতুন ওয়েব সিরিজ ‘ভাগ বিনি ভাগ’ নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে।। কিছুদিন আগে মুক্তি পেয়েছে ‘ভাগ বিনি ভাগ’ ওয়েব সিরিজটি। এর আগে স্বরাকে আরো বেশ কিছু ওয়েব সিরিজে দেখা গেছে।

এরমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো ‘ইটস নট দ্যাট সিম্পল,’ ‘হ্যালো মিনি,’ ‘রাসভারি’, ‘ফ্লেশ’ প্রভৃতি। শেফালি শাহ বলিউডে অভিনয় করছেন ১৯৯৫ সাল থেকে। গত বছর নেটফ্লিক্সের বহুল আলোচিত ওয়েব সিরিজ ‘দিল্লি ক্রাইম ’ এ একজন চৌকস নারী পুলিশ কমিশনার ভাটিকা চতুর্বেদির ভূমিকায় দুর্দান্ত অভিনয় করতে দেখা গেছে। ২০১২ সালে দিল্লি শহরে রাতে বাসে গণধর্ষণের শিকার এক তরুণীর নির্মম মৃত্যুর বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত ওয়েব সিরিজ ‘দিল্লি ক্রাইম’ এ অন্যতম প্রধান একটি চরিত্রে শেফালির অভিনয় দর্শকহৃদয়ে সাড়া জাগাতে সক্ষম হয়েছে সাম্প্রতিক সময়ে। ‘দিল্লি ক্রাইম’ ওয়েব সিরিজের দ্বিতীয় সিজন আসছে খুব শিগগির নেটফ্লিক্সে। এখানে প্রধান ভূমিকায় আছেন শেফালি শাহ।

অভিনেত্রী হিসেবে রাভিনা ট্যান্ডনকে অনেকদিন বড় পর্দায় দেখা যায়না। তবেখুব শিগগির রাভিনাকে নেটফ্লিক্সের নতুন ওয়েব সিরিজ ‘আরণ্যক’ এ দেখা যাবে একজন নারী পুলিশ অফিসারের ভূমিকায়। সোনাক্ষি সিনহা বলিউডে এখন আর চাহিদাসম্পন্ন তারকা নন। আগের মত সিনেমায় নায়িকা হওয়ার ডাক পাচ্ছেন না। তবে ইদানিং বিকল্প হিসেবে ওয়েব সিরিজে অভিনয়ে মনোযোগী হয়েছেন সোনাক্ষি সিনহা।

বর্তমানে তিনি নাম ঠিক না হওয়া নতুন ওয়েব সিরিজের কাজ শুরু করেছেন, তাকে দেখা যাবে একজন নারী পুলিশ অফিসারের ভূমিকায়। যা পরিচালনা করছেন বলিউডি সিনেমার নারী নির্মাতা রিমা কাগতি। আমাজন প্রাইম ভিডিওর জন্য নির্মিত হচ্ছে সোনাক্ষি অভিনীত এই নতুন ওয়েব সিরিজটি। যেখানে তাকে একজন দুর্ধর্ষ নারী পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। সোনাক্ষি ইতোমধ্যে ‘বুলবুল তরঙ্গ’ নামে একটি ওয়েব সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছে। সত্য ঘটনা নির্মিত ‘বুলবুল তরঙ্গ’ ওয়েব সিনেমাটি নেটফ্লিক্সে দেখানো হবে।

সঞ্জয় লীলা বানসালির পিরিয়ড ড্রামা ওয়েব সিরিজ ‘হিরা মানডি’তে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে সোনাক্ষি সিনহাকে দেখা যাবে। ‘হিরা মানডি’ ওয়েব সিরিজ আরো আছেন হুমা কুরেশি, মনীষা কৈরালার মত বলিউড অভিনেতা অভিনেত্রীরা।




আপনার মূল্যবান মতামত দিন:


Top