শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

জাতীয় দলের কোচিং স্টাফে পরিবর্তনের আভাস

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৬, ২৭ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

জাতীয় দলের কোচিং স্টাফে পরিবর্তনের আভাস

ছবি- ইন্টারনেট

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে বাংলাদেশ দারুণ ক্রিকেট খেললেও ওই সিরিজের মধ্যেই কোচিং প্যানেলে পরিবর্তনের আভাস দিয়েছিলেন বাংলাদেশি ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। দিনকে দিন সেই আলোচনা শুধু বাড়ছেই। ভারত সিরিজ শেষে ক্রিকেটপাড়ায় গুঞ্জন, তবে কী রাসেল ডমিঙ্গো অধ্যায় এবার শেষ হচ্ছে?

জাতীয় ক্রিকেট দলের হেড কোচ ডমিঙ্গোর কাজ নিয়ে সমালোচনা অনেক দিনের। গত এশিয়া কাপ টি-টোয়েন্টিতে বাংলাদেশের ভরাডুবির পর দক্ষিণ আফ্রিকান এই কোচের বিদায়ের সুর বাজছিল। পরে অবশ্য তাকে টি-টোয়েন্টি দল থেকে সরিয়ে দেওয়া হলেও ওয়ানডে ও টেস্ট দলের দায়িত্বে রাখা হয়।

এদিকে বিসিবি এখন শুধু ছোট দলগুলোর বিপক্ষে জিতে খুশি নয়। নিয়মিত বড় দলগুলোর বিপক্ষেও জয় পাওয়ার মতো শক্ত দল গড়ার দিকে তাদের চোখ। সে জন্য দলের ওপর প্রভাব থাকবে এমন একজন কোচের প্রয়োজন অনুভব করছে বিসিবি। আর এই জায়গায় বোর্ডের একটা অংশ আগে থেকেই ডমিঙ্গোকে ‘উপযুক্ত’ মনে করছে না।

ভারত সিরিজ চলাকালে জালাল ইউনুস বলেছিলেন, ‘আমরা একটা শক্তিশালী দল চাই। কোয়ালিটি ক্রিকেট খেলতে হবে, হাইলি কম্পিটিটিভ ক্রিকেট খেলতে হবে। এমন নয় যে খেলছি খেলার মতো, নিচের সারির দলের সঙ্গে জিতে খুশি হচ্ছি, এমন না। আজ যেমন ভারতের সঙ্গে খুব ক্লোজ ম্যাচ ছিল। তাই আমাদের এমন কোচ দরকার, টিমের ওপর ইমপ্যাক্ট থাকে, টিমের মধ্যে তার প্রভাব থাকবে।'

গতকাল বিজয় দিবস টি–টোয়েন্টি ক্রিকেটের ফাইনালে পুরস্কার বিতরণ করতে গিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান সাংবাদিকদের বলেছেন, ‘আমরা একটা পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। স্বল্পমেয়াদি নয়, দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। তিন-চার বছরের পরিকল্পনা। এটার জন্য যদি পরিবর্তন দরকার হয়, তাহলে পরিবর্তন আসবে।’

বিসিবি সভাপতি বলেন, ‘ব্যাপার হচ্ছে যে এখন যে পরিমাণ খেলা এখন কোন কোচের পক্ষে তিন সংস্করণে খেলা সম্ভব না। অবশ্যই আমাদের আরও কোচ লাগবে। তারচেয়ে বড় কথা হচ্ছে শুধু একজন কোচ দিয়েও হবে না, আরও একজন লোক লাগবে।’

নতুন একজন হিসেবে নেওয়া হবে এমন কয়েকজনের সঙ্গে ইতোমধ্যেই কথা হয়ে গেছে বিসিবির। কয়েক দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে বলেছেন বিসিবি সভাপতি। তবে অন্য একজন হিসেবে ডমিঙ্গো থাকছেন কিনা সেটা কাল খোলাসা করেননি তিনি।

বোর্ড প্রধান গণমাধ্যমে সরাসরি কিছু না বললেও ডমিঙ্গোর বিষয়ে যে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে যাচ্ছে বোর্ডের একটি সূত্র তেমন আভাসই দিয়েছেন। অবশ্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গিয়ে আর্থিক হিসেবে নিকেশ নিয়েও ভাবতে হচ্ছে বোর্ডকে। বিসিবির সঙ্গে দক্ষিণ আফ্রিকান কোচের চুক্তি ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। এর আগে তাকে বরখাস্ত করলে তিন মাসের নোটিশ দিতে হবে। হুট করে বরখাস্ত করলে চুক্তি অনুাযায়ী তিন মাসের বেতন দিতে হবে তাকে। চুক্তি অনুযায়ী আয়কর বাদ দিয়ে ডমিঙ্গোর মাসিক বেতন ১৮ হাজার ডলার।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়