ভিটামিন সি কতটা খাওয়া উচিত | স্বাস্থ্য | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
স্বাস্থ্য

ভিটামিন সি কতটা খাওয়া উচিত

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২১ ২১:৩৬ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:২০

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ২৬ আগস্ট ২০২১ ২১:৩৬


ছবি : সংগৃহীত

নিয়মিত ভিটামিন সি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে- এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। এছাড়া এই মহামারির সময়েও খাবারের তালিকায় ভিটামিন সি রাখা অত্যন্ত জরুরি। এই ভিটামিনটি শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে যেমন সাহায্য করে, তেমনই ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র প্রচুর অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই প্রতিদিন খাদ্যাতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে।

পুষ্টিবিদদের মতে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রতিদিন বিভিন্ন উৎসের মাধ্যমে ৬৫-৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। গর্ভবতী বা স্তন্যদানকারী নারীর ক্ষেত্রে ডোজটি ১২০ মিলিগ্রাম পর্যন্ত যেতে পারে।

বেশ কিছু সবজি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতিদিন যদি পাতি লেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারি। ব্রকোলি দিয়ে এখন অনেকেই সালাদ বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

প্রতিদিনের খাবারে আপনার জন্য পর্যাপ্ত ভিটামিন সি আছে মানে হলো আপনি সুস্থতার দিকে অনেকটাই এগিয়ে। এটি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

ভিটামিন সি এর প্রধান সুবিধা হলো এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন সি এর শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে যা ফ্রি র্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে, টক্সিন থেকে মুক্তি দেয় এবং সেলুলার ফাংশন বাড়িয়ে তোলে। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে এবং কোনো অসুস্থতা এবং ভাইরাসজনিত সংক্রমণের যেমন সর্দি বা ফ্লুর সাথে লড়াই করতে সহায়তা করে। একই কারণে, ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলো আপনাকে দ্রুত সুস্থ ও সতেজ করে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ক্ষেত্রেও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে বলা হয়।

ভিটামিন সি-এর পার্শ্বপ্রতিক্রিয়ায় রয়েছে বুক জ্বালাও। বেশি পরিমাণ ভিটামিন সি ট্যাবলেট খেলে বুক জ্বালা হতে পারে। অ্যাসিডিটি বাড়ে।

ভিটামিন সি ট্যাবলেট বেশি খেলে তলপেটে ব্যথা হতে পারে। ক্র্যাম্প ধরে। তাই বাজারে বিক্রি হওয়া ভিটামিন সি সাপ্লিমেন্ট পরিমিত খাওয়া উচিত।

বেশি পরিমাণ ভিটামিন সি ট্যাবলেট অনিদ্রার কারণ হতে পারে। এতে করে রাতে ঘুম আসতে চায় না। শরীর আনচান করতে থাকে। অস্বস্তি বোধ হতে পারে।

 

এ কে




আপনার মূল্যবান মতামত দিন:


Top