মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

দেশজুড়ে

অপরূপ বাংলা ডেস্ক

প্রকাশিত: ২১:৫৫, ১৬ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

ছবি/ সংগ্রহ

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির উৎসব ও আনন্দের দিন। বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় দিন। সারাদেশে নানা আয়োজন ও যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

রাজশাহী: রাজশাহীতে নানা আয়োজনের মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সূর্যোদয়ের পর রাজশাহী পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনি করা হয়।


এর আগে, বিজয়ের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে রাজশাহী মহানগরীর ভুবনমোহন পার্ক শহিদ মিনার ও রাজশাহী কলেজ শহিদ মিনারে বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দল, সাংস্কৃতিক ও সামাজিক এবং পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

সকাল সাড়ে ৭টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

খুলনা: খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়।

জেলার সরকারি, আধাসরকারী, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং শহরের প্রধান প্রধান সড়ক জাতীয় পতাকা দ্বারা সজ্জিত করা হয়।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচীর মধ্যে দিয়ে জেলায় মহান বিজয় দিবস পালিত হয়েছে।

বিজয় দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

জেলা প্রশাসনের পর প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকার প্রতিনিধি শহিদ উল্লা খন্দকার, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুন্সী আতিয়ার রহমান, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ গোপালগঞ্জ জেলা ইউনিট, টুঙ্গিপাড়া উপজেলা ইউনিট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি গবেষণা ইনস্টিটিউট, গোপালগঞ্জ পৌরসভা, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া পৌরসভা, সড়ক ও গণপূর্ত বিভাগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।


পুষ্পস্তবক অর্পণ শেষে সূরা ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লাখ শহিদ এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর পরিবারের শাহাদাৎবরণকারী সকল সদস্যর বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের জন্য দোয়া মোনাজাত করা হয়।


ভোলা: ভোলায় যথাযথ মর্যাদায় বিজয় দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার ভোর ৬টা ৩৪ মিনিটে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ও ৬টা ৫০ মিনিটের দিকে বধ্যভূমিতে জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম পুষ্পস্তবক অর্পণ করে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

জয়পুরহাট: জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। ভোর ৬টা ৪০ মিনিটে ৩১ বার তোপধ্বনি ও স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা হয়।

বিজয় দিবস উপলক্ষে শহরের কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার মোহাম্মদ নুরে আলম প্রমুখ।

জা,ই

সর্বশেষ

জনপ্রিয়