অন্য আলোয় বাপ কা বেটা’র শুভাশীষ | সাক্ষাৎকার | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
সাক্ষাৎকার

অন্য আলোয় বাপ কা বেটা’র শুভাশীষ

রাজিব হাসান

প্রকাশিত: ৪ আগস্ট ২০২১ ১৯:০০ আপডেট: ৪ আগস্ট ২০২১ ২৩:৪৮

রাজিব হাসান | প্রকাশিত: ৪ আগস্ট ২০২১ ১৯:০০


অলংকরণ : রাজিব হাসান

[অনেকভাবেই তিনি জীবনকে আলোকিত করেছেন। বহুগুণের মানুষ। একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কান্ট্রি ডিরেক্টর হিসেবেও সুনামের সাথে দায়িত্ব পালন করছেন।

গানে তালিম ছোট বেলা থেকে। ছেলে ঋতুরাজকে সাথে নিয়ে গড়ে তোলেন ব্যান্ড দল ‘বাপ কা বেটা’। ফেসবুকে গান ছেড়ে দারুণভাবে পরিচিতি পেয়েছেন। হয়েছেন জনপ্রিয়। সম্প্রতি একটি মৌলিক গান করেছেন তিনি। তাকেই নিয়েই লিখেছেন অপরূপ বাংলার নির্বাহী সম্পাদক রাজিব হাসান ]

যে রাঁধে, সে চুলও বাঁধে এই কথাটি নারীদের ক্ষেত্রে বিশেষ প্রযোজ্য। তাহলে পুরুষের ক্ষেত্রে কী বলা যায়- “যে অংক বোঝে, সে শঙ্খ খোঁজে।“ ধরুন অংক বলতে একটা মানুষরে জ্ঞান, বিদ্যা,স্ব-শিক্ষায় শিক্ষিত, মেধা,সামাজিক দায়িত্ব, ক্যারিয়ার, লাইফ-স্টাইল ইত্যাদি বোঝানো হয়েছে। আবার শঙ্খ বলতে ঐ ব্যক্তির সৃজনশীলতা, চিন্তা-মনন, সংগীত আরাধনার কথাই বোঝানো হয়ছে।

জ্বি! এই কথাগুলো বলার নেপথ্যে আছেন একজন বিশেষ ব্যক্তি। নাম শুভাশীষ ভৌমিক। বর্তমানে অসি প্রতষ্ঠিান ATEC Australia International Ltd -এর কান্ট্রি ডিরেক্টর। সবুজ জ্বালানী শক্তি নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি সারাদেশে ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে তাদের কর্মকাণ্ড। বলা বাহুল্য পেশাদার জীবনে তিনি একজন সফল ব্যক্তিত্ব । এ ছাড়াও বেশ কিছু নামীদামী প্রতিষ্ঠানে  উর্ধ্বতন পদে কর্মরত ছিলেন। সেখানেও রেখেছেন সফলতার ছাপ। কুড়িয়েছেন দেশ-বিদেশের অনেক সুনাম। যন্ত্র প্রকৌশল বিদ্যায় পড়াশুনার পর মার্কেটিং, সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট সহ আরও নানা বিদ্যায় পারদর্শী হয়েছেন দেশ বরেণ্য বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে।

সঙ্গীতের তালিম পেয়েছেন ছোটকাল থেকেই। ছেলে ঋতুরাজকে নিয়ে জ্যামিং করতে করতেই ২০১৯ সালের জুলাই মাসে ‘বাপ কা বেটা’ নামে একটি ব্যান্ড গড়ে তোলেন। সেই সঙ্গে একই নামে একটি ফেইসবুক পেইজ ও খোলেন তারা। এরপর গত জুলাই পর্যন্ত দুই বছরে বাপ-বেটা মিলে বিভিন্ন শিল্পীর প্রায় ৩০টি গানের কাভার প্রকাশ করেন। সেই গানগুলোর বেশিরভাগই ফেইসবুকে ভাইরাল হয়। কুড়ায় ব্যাপক প্রশংসা।

বাপ কা বেটা’র প্রিয়মুখ ঋতুরাজ ও শুভাশীষ/ ছবি ফেসবুক থেকে নেয়া

‘অবচেতন মন’ - এটি তার প্রথম মৌলিক গান। এবার অবশ্য ‘বাপ কা বেটা’ নয়, শুধুই বাপ গাইলেন এই গানটি। কথা লিখেছেন জাকারিয়া জালাল। সুর করেছেন কনক আচার্য। সঙ্গীতায়োজনে ছিলেন জয়।

প্রথম মৌলিক গান প্রকাশ করে বেশ উচ্ছ্বসিত শুভাশীষ। করোনাকালীন সময় আউটডোর/ইনডোর শুটিং খুবই ঝুঁকিপূর্ণ আর এই কারণে অ্যানিমেশান ভিডিও নির্মাণের স্মার্ট চিন্তা আসে তার। শুভাশীষ বলেন, ‘অনেকটা দুঃসাহস নিয়ে নিজের প্রথম মৌলিক গান-ভিডিও প্রকাশ্যে এনেছি। রিয়েলিস্টিক অ্যানিমেশান নিয়ে এ ধরনের কাজ একটু কঠিনই বটে। অ্যানিমেশানের এই ধারার মধ্য দিয়ে শুরু হোক মিউজিক ভিডিওর এক নতুন যাত্রা। ভালো লাগলে আপনার টাইমলাইনে রেখে দিয়ে আমাদের অনুপ্রাণিত করতে পারেন।‘

‘অবচেতন মন’ শিরোনামের  গানে ভিডিও চিত্র থেকে নেযা ছবি

সত্যিই গানটির ভিডিও নির্মাণে এসেছে এক অনবদ্য নির্মাণশৈলী। কল্পনাপ্রসূত মনের পাওয়া- না পাওয়ার গল্প। অ্যানিমেটেড প্রাকৃতিক দৃশ্যের সাথে কণ্ঠশৈলীর অপূর্ব মিশেল গানটিকে দিয়েছে নতুন মাত্রা। সম্প্রতি ‘মূল্যবোধের পাঠশালা’ নামক একটি সোশ্যাল প্রজেক্ট নিয়ে কাজ করছেন তিনি , সে গল্প আরেকদিন...

পরিশেষে ‘অপরূপ বাংলা’র পক্ষ থেকে শুভাশীষের প্রতি শুভ আশীষ!




আপনার মূল্যবান মতামত দিন:


Top