শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ড. ইউনূসের গ্রামীণ কল্যাণকে ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে

আইন আদালত

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫০, ৭ মার্চ ২০২৪

সর্বশেষ

ড. ইউনূসের গ্রামীণ কল্যাণকে ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে

ড. মুহাম্মদ ইউনূস

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবিকৃত অবশিষ্ট ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
এনবিআরের দাবির বিপরীতে গ্রামীণ কল্যাণের করা ৭টি রেফারেন্স আবেদন খারিজ করে আজ (বৃহস্পতিবার) বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে গ্রামীণ কল্যাণের পক্ষে ছিলেন আইনজীবী সরদার জিন্নাত আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা আক্তার পলি।
আজকের এই রায়ের ফলে ২০১১ থেকে ২০১৭ করবর্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবি করা অবশিষ্ট ১১৯ কোটি টাকা গ্রামীণ কল্যাণকে আয়কর হিসেবে দিতে হবে বলে জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা বলেন, গ্রামীণ কল্যাণের কাছে এনবিআর এর দাবি কৃত ৫৫৫ কোটি টাকার মধ্যে ৪৩৬ কোটি টাকা পরিষদ করা হয়েছে। এখন গ্রামীণ কল্যাণকে অবশিষ্ট ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে।
গ্রামীণ অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবায় সুদূরপ্রসারী পরিবর্তন আনতে রোগ নির্ণয়, চিকিৎসা ব্যবস্থাপনা, তথ্য প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং সারা দেশে সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন সেবা প্রদান করার অঙ্গীকার নিয়ে ১৯৯৬ সালের ৬ নভেম্বর প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয় বলে এটির ওয়েবসাইটে বলা হয়েছে।

জ. ই

সর্বশেষ