ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী | জাতীয় | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি

ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭ মে ২০২১ ১৫:০১ আপডেট: ২৩ জুন ২০২১ ০৯:০১

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ মে ২০২১ ১৫:০১

UCBL

ফাইল ফটো

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দেওয়া একটি বড় সিদ্ধান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হবে।

সোমবার (১৭ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, যে কোনও ভ্যাকসিন ব্যবহার বা তৈরিতে সরকার এবং ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন লাগে। ওষুধ প্রশাসনে আবেদন করলে তারা যাচাই করে। আমরা যেহেতু নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি, ভ্যাকসিন ক্রয় করবো; আবার যদি সঠিক প্রস্তাব আসে তাহলে দেশে উৎপাদন করবো। উৎপাদন করতে হলে ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর সক্ষমতা যাদের আছে তাদের এগিয়ে আসতে হবে। অনেকেই এগিয়ে আসছে। তাদের বিষয়গুলো ওষুধ প্রশাসন দেখছে। দেখে আমাদের কাছে প্রস্তাবনা পাঠাবে এবং তারপর সিদ্ধান্ত হবে। এখনও তেমন কোনও সিদ্ধান্ত হয়নি।

জাহিদ মালেক বলেন, যারা আবেদন করেছে, তাদের বিষয়ে প্রতিবেদন আমাদের কাছে পাঠাবে। সেটা দেখে আমরা সিদ্ধান্ত নিতে পারবো। এটা অনেক বড় সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত ফাইনাল আসবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে।

তিনি বলেন, এখন আমাদের চেষ্টা থাকবে টিকা ক্রয় করে দেওয়ার। এটি সবচেয়ে দ্রুত প্রক্রিয়া। তৈরি করা একটা দীর্ঘ প্রক্রিয়া। যাদের ইতোমধ্যে সক্ষমতা আছে, তাদেরই চার-পাঁচ মাস লাগবে উৎপাদন করতে।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানান- দূরপাল্লার বাস, লঞ্চ-ট্রেন বন্ধ আছে এবং তা যেন বন্ধই থাকে সেজন্য তিনি প্রস্তাব করবেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top