শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

modhura
Aporup Bangla

বৈদেশিক ঋণ যথাসময়ে ব্যবহারের নির্দেশ প্রধানমন্ত্রীর

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

বৈদেশিক ঋণ যথাসময়ে ব্যবহারের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি

বৈদেশিক ঋণ যথাসময়ে ব্যবহারের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়ন সহযোগীদের ঋণ দীর্ঘদিন যাতে পাইপ লাইনে পড়ে না থাকে, সে বিষয়েও নির্দেশনা দিয়েছেন একনেক চেয়ারপারসন।
মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এ নির্দেশ দেন। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভাশেষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার প্রধানমন্ত্রীর দেওয়া বিভিন্ন নির্দেশনা তুলে ধরেন।

সত্যজিৎ কর্মকার বলেন, চলমান বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। যে প্রকল্পে তাড়াতাড়ি রিটার্ন মিলবে এমন প্রকল্প গ্রহণ করতে হবে। প্রকল্প বাস্তবায়ন কাজ দ্রুত শেষ করতে বলেছেন তিনি। জনগণের কল্যাণ বিবেচনা করে প্রকল্প বাছাই ও দ্রুত বাস্তবায়ন করতে বলেছেন। কোনো জমি পতিত যেন না থাকে। এডিবি ক্লাইমেট চেইঞ্জে অর্থায়ন করতে চায়, এটা সঠিকভাবে দ্রুত ব্যবহার করারও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, এসব বিষয়ে তার কার্যালয় থেকেও স্মরণ করিয়ে দেওয়া দরকার। প্রত্যেকটা মন্ত্রণালয় যেন এ বিষয়ে একটু নজর দেয়। যেসব প্রকল্প অল্প খরচ করলেই শেষ হয়ে যাবে, সম্পন্ন হয়ে যাবে, প্রতিটি মন্ত্রণালয় যেন সেগুলো দ্রুত সম্পন্ন করে ফেলে।

তিনি বলেন, প্রকল্প সম্পন্ন করে ফেললে আমরা নতুন প্রকল্প নিতে পারব। কিছু কিছু প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। সেগুলোও দ্রুত শেষ করা উচিত। দ্রুত শেষ না করলে খরচও বাড়ে, কালক্ষেপণও হয়। সেটা যেন না হয়। প্রকল্প নেওয়ার সময় গুরুত্ব বিবেচনা করে বাছাই করার নির্দেশ দিয়ে সরকারপ্রধান বলেন, আর্থ-সামাজিক উন্নতির জন্য যে প্রকল্পগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ও গ্রহণযোগ্য সেগুলো আমাদের নিতে হবে। প্রকল্প বাছাই করার সময় সেটা আমাদের দেখা দরকার। আমাদের যে লক্ষ্যটা আছে সেটা যেন আমরা অর্জন করতে পারি।

জ.ই

সর্বশেষ