বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

বিদেশি পর্যটক প্রবেশে বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে চীন

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২:১২, ২৭ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

বিদেশি পর্যটক প্রবেশে বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে চীন

ছবি- ইন্টারনেট

চীন ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন নিয়ম তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। চীনে ভ্রমণকারীদের ৮ জানুয়ারি থেকে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


প্রতিবেদনে বলা হয়, মূলত জিরো কোভিড নীতি থেকে সরে আসার পর চীন এই সিদ্ধান্ত নিয়েছে। চীনে করোনা পরিস্থিতি আবারও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মীরা জানিয়েছেন, তারা এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সক্ষম। 


প্রেসিডেন্ট শি জিনপিং এর বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, চীন একটি নতুন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে তবে এটি সতর্কতার সঙ্গে পরিচালনা করা হচ্ছে। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া সত্ত্বেও চীন ঘোষণা করেছে, তারা প্রতিদিনের সংক্রমণ ও মৃত্যুর হার প্রকাশ করা বন্ধ করবে।


যে কেউ ২০২০ সালের মার্চ থেকে দেশে ভ্রমণ করলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হয়েছিল। প্রাথমিকভাবে তিন সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার নিয়ম চালু হলেও করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় তা কমিয়ে ৫ দিন করা হয়। 

বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতির কারণে চীন আর কোয়ারেন্টাইনে থাকার নিয়ম চালু রাখবে না। তবে প্রেসিডেন্ট শি জিনপিং বিষয়টি নিয়ে সন্দিহান।
করোনা মহামারীর শুরু থেকেই চীনে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে দেশের অর্থনৈতিক অবস্থার অবনতি হতে থাকে। যার জন্য প্রেসিডেন্টকে দায়ী করা হয়।

এনসি/

সর্বশেষ