শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

শেষ বিকেলে ভারতকে চেপে ধরল বাংলাদেশ

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১০, ২৪ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

শেষ বিকেলে ভারতকে চেপে ধরল বাংলাদেশ

ছবি- ইন্টারনেট

ঢাকা টেস্টে বাংলাদেশের দেওয়া ১৪৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়েছে ভারত। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২২৭ রানের জবাবে ৮৭ রানের লিড নেয় ভারত। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২৩১ রানে অল আউট হলে ১৪৫ রানের টার্গেট পায় ভারত।

তৃতীয় দিনের শেষ দিকে ব্যাট করতে নামলে ভারতের চার ব্যাটারকে সাজঘরে ফেরায় বাংলাদেশ। জয়ের জন্য ভারতের প্রয়োজন ১০০ রান। 
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার (২৪ ডিসেম্বর) তৃতীয় দিনের প্রথম সেশনেই ব্যাটিং বিপর্যয় ঘটে বাংলাদেশের।

ওপেনার নাজমুল হোসেন শান্ত ৫, মোমিনুল হক ৫, অধিনায়ক সাকিব আল হাসান ১৩ ও মুশফিকুর রহিম ৯ রান করে আউট হন।

আরেক ওপেনার জাকির হাসান ৩৭ ও লিটন দাস শূন্য হাতে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ। লাঞ্চ বিরতি থেকে ফিরে নিজের অর্ধশতকের দেখা পান জাকির হোসেন। 

সেইসঙ্গে বাংলাদেশকে লিড পাইয়ে দেন তিনি। তবে নিজের অর্ধশতক পূরণের পরেই আউট হয়ে সাজঘরে ফিরে যান জাকির। ১৩৫ বলে ৫১ রান করে উমেশ যাদবের বলে আউট হন তিনি। তার বিদায়ের পর ক্রিজে আসেন মেহেদী মিরাজ। তবে ক্রিজে এসেই আউট হয়ে সাজঘরে ফিরে যান মেহেদী। 

দলীয় ১১৩ রানে রানের খাতা না খুলেই আউট হন মেহেদী মিরাজ। এরপর ক্রিজে আসা নূরুল হাসান সোহানকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়ার চেষ্টা করেন লিটন দাস। তবে দলীয় ১৫৯ রানে আউট হন দারুণ ব্যাটিং করতে থাকে সোহান। ২৯ বলে ৩১ রান করে আউট হন তিনি। এরপর তাসকিনকে সঙ্গে নিয়ে নিজের অর্ধশতক পূরণ করেন লিটন দাস।

অন্যদিকে লিটনকে ভালো সঙ্গ দেন তাসকিন আহমেদ। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৯৫ রান সংগ্রহ করে চা পান বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে ব্যাটিং চালিয়ে যান লিটন দাস। তবে দলীয় ২১৯ রানে আউট হন লিটন। ৯৮ বলে ৭৩ রান করে পেসার সিরাজের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। 

লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন তাইজুল ইসলাম। তবে এসেই আউট হন তিনি। দলীয় ২২০ রানে ৫ বলে মাত্র ১ রান করে আউট হন তাইজুল। এরপর শেষ ব্যাটার হিসেবে ক্রিজে আসেন খালেদ আহমেদ। দলীয় ২৩১ রানে খালেদ রান আউট হলে ২৩১ রানে অলআউট হয় বাংলাদেশ।  

জয়ের জন্য ভারতের টার্গেট দাঁড়ায় ১৪৫ রান। তাসকিন আহমেদ ৪৬ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। আর ভারতের পক্ষে অক্ষর প্যাটেল ৩টি, অশ্বিন ও সিরাজ নেন ২টি করে উইকেট। 

১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় ভারত। দলীয় ৩ রানে ওপেনার লোকেশ রাহুলকে আউট করেন সাকিব আল হাসান। এরপর দলীয় ১২ রানে চেতেশ্বর পূজারাকে সাজঘরে ফেরান মেহেদী মিরাজ। ১২ বলে মাত্র ৬ রান করে আউত হন পূজারা।  

এরপর শিবমন গিল ও অক্ষর প্যাটেল মিলে শুরু চাপ সামাল দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। দলীয় ২৯ বলে ফের উইকেট হারায় ভারত। ইনিংসের ১৪তম ওভারের মিরাজকে উইকেট ছেড়ে বেড়িয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফিরে যান গিল। তার বিদায়ের পর ক্রিজে আসেন কোহলি।

এরপর দলীয় ৩৭ রানে কোহলিকে আউট করেন মিরাজ। ২২ বলে মাত্র ১ রান করে আউট হন তিনি। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে -- রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে ভারত। জয়ের জন্য ভারতের প্রয়োজন ১০০ রান। অক্ষর প্যাটেল ৫৪ বলে ২৬ ও উনাদকাত ৮ বলে ৩ রান করে অপরাজিত আছেন।  

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়