যুক্তরাষ্ট্রে ‘জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলি’ এবং জাতীয় শোক দিবস পালিত | দূরের জানালা | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
দূরের জানালা

যুক্তরাষ্ট্রে ‘জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলি’ এবং জাতীয় শোক দিবস পালিত

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১ ২১:১৪ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৪১

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র | প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১ ২১:১৪


যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের’ উদ্যোগে জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলি

যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের’ উদ্যোগে ‘জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলি’ এবং জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রবিবার (২২ আগস্ট) স্থানীয় সময় দুপুর ২টায় অঙ্গরাজ্যটির ইউনাইটেড অটো ওয়ার্কার্সের রিজিওনাল-১ এর মিলনায়তনে দিবসটি উপলক্ষে বিশেষ ট্রিবিউট এবং ভারচুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক মাহাবুব রাব্বী খান, সাংগঠনিক সম্পাদক আরশাদ আলী বিজয় এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ শাহীনের যৌথ পরিচালনায় সংগঠনটির সভাপতি ডক্টর রাব্বী আলম আয়োজনটির সভাপতিত্ব করেন।

সভার শুরুতে ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে ১৯৭৫ সালের ১৫ আগস্টের নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করা হয়। পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এ সময় রাহিব আয়ান খান কোরআন তেলোয়াত করেন। এরপর ওয়ারেন কাউন্সিলম্যান জনাথন লাফার্টি বাইবেল থেকে পাঠ করেন। এর পরপরই কার্যকরী সদস্য অশোক কুমার দাস গীতা পাঠ করেন এবং সহসভাপতি ধর্মেনান্দ ভিজ্ঞু ত্রিপিটক পাঠ করেন।

আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য প্রফেসর ডক্টর এ বি এম ফারুখ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু পরিষদের পরিচালনা পর্ষদের কার্যকরী সদস্য ডা. আবিদুল্লাহ আল মামুন শেখ, কার্যকরী সদস্য মতিয়ার রহমান লাল্টু, কার্যকরী সদস্য কাজী রেহান সোবহান এছাড়া কেন্দ্রীয় নেতা মো. ইবনেমিজান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ডক্টর মনিরুজ্জামান, স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. রিজভী আলম, নেদারল্যান্ড আওয়ামী লীগের নেতা মাসুদ পাটোয়ারী, সৌদি আরব আওয়ামী লীগের সভাপতি ড. রেজাউল করিম মিলন এবং ডা. কাজী মাসুদ।

অনুষ্ঠানটিতে মিশিগানের সিনেটর পল ওজনো সিনেটর পল ওজনো এক বিশেষ ট্রিবিউট প্রদান করেন। সিনেটর বলেন, ট্রিবিউটটি মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার এবং লেফটেন্যান্ট গভর্নর গারলিন গিলক্রেস্ট কর্তৃক সাক্ষরিত। মিশিগানের স্টেট রির্প্রেজেনটেটিভ লরি স্টোন এই বিশেষ ট্রিবিউটে সংসদীয় কমিটির পক্ষে এবং পল ওয়াজনো সেনেট কমিটির পক্ষে সাক্ষর করেন।

আয়োজনটিতে আরও উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, উপদেষ্টা হিন্দাল কাদির বাপ্পা, উপদেষ্টা ড. আশীষ রায়, উপদেষ্টা গাজী দিদারুল আলম, উপদেষ্টা ডা. ইসমত আরা পারভীন এবং উপদেষ্টা শাহাজাহান আলী।

নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন- সহ সভাপতি এম ডি আলী হোসেন, শেখ জামাল, আনোয়ার খান, লিওনার্ডো গোমেজ, এবং ধর্মেন্দাদো ভিক্ষু। এ সময় ভার্চ্যুয়ালভাবে যোগদান করেন- যুগ্ম সম্পাদক মাহামুদ কায়কোবাদ এবং যুগ্ম সম্পাদক মিনহাজ রাসেল চৌধুরী।

এরপর যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের প্রচার সম্পাদক এবং নিউজার্সি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. শাহীন সহ সভাপতি মণ্ডলী এবং উপদেষ্টা মণ্ডলীকে পরিচয় করিয়ে দেন। এর ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের কার্যকরী সদস্য এবং পেনসিলভেনিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. আব্দুল হাই কার্যকরী সদস্যবৃন্দদের পরিচয় করিয়ে দেন এবং বক্তব্য রাখেন। এ সময় আন্তর্জাতিক কমিটির কার্যকরী সদস্য এবং বঙ্গবন্ধু কমিশনের কমিশনার আল মাসুম খানও বক্তব্য রাখেন।

আয়োজনটিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউএনএ-র বিশেষ প্রতিনিধি এবং এ্যামবেসিডর ফর নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি ড. রেমী আলাপো এবং আসালের মিশিগানের রাজনৈতিক সম্পাদক ইব্রাহিম আলজাহিম, মিশিগান ডেমোক্রাটিক পার্টির কেন্দ্রীয় কার্যকরী সদস্য ক্যারোল ওয়েভার, মিশিগানের সিনেটর পল ওয়াজনো, সিনেটর আডম হলিয়ে এবং মিশিগানের স্টেট রির্প্রেজেনটেটিভ ইব্রাহিম আয়াশ, রির্প্রেজেনটেটিভ লরি স্টোন, রির্প্রেজেনটেটিভ নেট শ্যানন এবং ওয়ারেন কাউন্সিল সেক্রেটারি জনাথন ল্যাফার্টি।

এছাড়া আরও ছিলেন- যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের আইন সম্পাদক অহেদুজ্জামান স্বপন, রাজনৈতিক সেক্রেটারি মোহাম্মদ মুকিত, পরিষদের ব্যবস্থাপনা সম্পাদক নজরুল রহমান, যুগ্ম প্রচার সম্পাদক নুরুল হাসান পারভেজ, পরিষদের ক্রীড়া বিষয়ক সম্পাদক আব্দুল কাদির চৌধুরী, পরিষদের সাংস্কৃতিক সম্পাদক কানন ডনেল বডুয়া, পরিষদের যুগ্ম রাজনৈতিক সম্পাদক তাওহিদ নেওয়াজ, যুগ্ম মহিলা সম্পাদক আজমেরী জামান, যুগ্ম অর্থ বিষয়ক সম্পাদক অপরেস বডুয়া, যুব সম্পাদক মেনার খান, কার্যকরী সদস্য এবং পেনসিলভেনিয়া বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলাউদ্দীন, নিউজার্সি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মো. আলী নুর, কার্যকরী সদস্য আব্দুল বাসিত, কার্যকরী সদস্য আশোক কুমার দাস, সোহেল রায়হান, হোসাইন অনু, খাজা হক, রাজিব খান, জিন্নাহ খান, শাহীন হোসেনসহ অনেকে।

সভায় নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য জোরদার দাবী জানান। ‘জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলির’ মূল বিষয়বস্তু ছিল কিভাবে আমেরিকার সরকারের সাথে লবিং করে খুনি রাশেদ চৌধুরীসহ নুর চৌধুরী এবং অন্যান্যদের শনাক্ত করে এক্টারাডিশনের প্রক্রিয়া কার্যকর করা যায়।

এরপর বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ডক্টর রাব্বী আলমকে সম্পূর্ণ সাহায্য এবং সহযোগিতার আশ্বাস এবং প্রতিশ্রুতি দেন। এমনকি ‘জাস্টিস ফর বঙ্গবন্ধু রেলি’ সফলভাবে সম্পন্ন করবার জন্য বিশেষ ধন্যবাদ জানান।

 

এ কে

 




আপনার মূল্যবান মতামত দিন:


Top