মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

সৌদি আরবে ১৭ হাজার প্রবাসী গ্রেফতার

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৬, ২৬ মার্চ ২০২৩

সর্বশেষ

সৌদি আরবে ১৭ হাজার প্রবাসী গ্রেফতার

ছবি সংগ্রহ

সৌদি আরবে মাত্র এক সপ্তাহের ব্যবধানে ১৭ হাজার প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। রেসিডেন্সি, শ্রম ও সীমান্ত আইন ভঙ্গ করার অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত রেসিডেন্সি আইন ভঙ্গ করায় ৯ হাজার ২৫৯ জনকে, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সৌদি আরবের প্রবেশের চেষ্টাকালে ৪ হাজার ৮৯৯ জন ও শ্রম সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ২ হাজার ৪৯১ জনকে গ্রেফতার করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, সৌদি আরবে অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে হাতেনাতে আটক করা হয়েছে। সব মিলিয়ে সৌদি থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, যারা অন্যদের সৌদিতে অবৈধ প্রবেশে সহায়তা করবে, আইন ভঙ্গকারীদের সহায়তা ও আশ্রয় দেবে, তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

সৌদি আরবে যেন অবৈধভাবে কেউ থাকতে না পারেন, সেটি নিশ্চিতে গত কয়েক বছরে বেশ কড়াকড়ি অবস্থানে রয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। অবৈধ অভিবাসীদের ধরতে কয়েকদিন পরপরই অভিযান চালাচ্ছে তারা। এসব অভিযানে অনেক মানুষ আটক হচ্ছেন ও পরে আকটদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

জা. ই

সর্বশেষ