শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

সয়াবিন তেলের নতুন দাম আগামীকাল থেকে কার্যকর

অর্থনীতি

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২০:০২, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

সয়াবিন তেলের নতুন দাম আগামীকাল থেকে কার্যকর

ছবি : সংগ্রহ

সয়াবিন তেলের নতুন দাম শুক্রবার (১ মার্চ) থেকে কার্যকর হবে। এর ফলে এদিন থেকে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৩ টাকায় বিক্রির হওয়ার কথা রয়েছে। আর প্রতি লিটার লুজ সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম পড়বে ৮০০ টাকা।

২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় এ সিদ্ধান্ত হয়। ওইদিন বলা হয়, ১ মার্চ থেকে সয়াবিন তেলের নতুন দাম কার্যকর হবে।

এর আগে ২৯ জানুয়ারি প্রধানমন্ত্রী নির্দেশনা দেওয়ার পর ৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে ভোজ্যতেলসহ আরও তিন পণ্যের আমদানিতে শুল্ক-কর কমানোর ঘোষণা দেয়। এতে স্থানীয় পর্যায়ে পরিশোধিত সয়াবিন ও পাম তেলের উৎপাদন এবং ব্যবসা পর্যায়ে ভ্যাট পুরোপুরি প্রত্যাহার করা হয়।
এতে শুল্ক-কর ছাড়ে এখন পর্যন্ত খুচরা পর্যায়ে কেজিতে ৫ টাকা কমেছে সয়াবিন তেলের দাম। যদিও এ সময়ের ব্যবধানে আমদানি ব্যয় কমার পাশাপাশি বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বেশ কমেছে।

যে কারণে কোম্পানিগুলো জানিয়েছে, মার্চের শুরু থেকে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা কমানো হচ্ছে। ওই সময় খোলা তেলের দাম আরও কিছুটা কমবে।
টিসিবি বলছে, বাজারে এখন প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৫০-১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের থেকে ৫ টাকা কম। এছাড়া বোতলজাত তেল বিক্রি হচ্ছে কোম্পানিভেদে ১৬৫-১৭২ টাকা।
তবে বাজারে পাম তেলের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি পাম তেল ১২৫-১৩০ টাকা ও পাম সুপার ১৩০-১৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

জ. ই

সর্বশেষ