বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

৫টি কার্যকরী টিপস মেয়েদের সুস্থ ও পরিচ্ছন্ন থাকার

লাইফস্টাইল

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৬, ১২ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

৫টি কার্যকরী টিপস মেয়েদের সুস্থ ও পরিচ্ছন্ন থাকার

ছবি- ইন্টারনেট

নারী আর পুরুষ সমাজের সমান দুই অংশ আর একে অপরের পরিপূরক। ঘরে-বাইরে পুরুষের সমানতালে এগিয়ে যাচ্ছে মেয়েরা। তবে মেয়েরা অসুস্থ হয়ে পড়লে মুখ থুবড়ে পড়ে সংসারের ভরকেন্দ্রও।

কিছু বেসিক জিনিস মনে রাখলে নারীদের শরীর স্বাস্থ্যও নীরোগ থাকবে।

৫টি কার্যকর টিপস মেনে চলছে মিলবে চমৎকার উপকার। যেমন-

প্রতিদিন গোসল বা স্নান করবেন। আমাদের মতো ক্রান্তীয় গ্রীষ্মপ্রধান দেশে গোসল না করলে শরীরে অসুস্থতা দেখা দেবে। গোসল না করলে ঘুম ঘুম ভাব আসতে পারে আপনার মধ্যে। রোজ সাবান মেখে গোসল করলে তরতাজা লাগবে। কাজের এনার্জিও পাবেন বেশি। এতে ত্বকের মৃত কোষ ঝরে যায়। ত্বক মসৃণ ও পেলব হয়ে ওঠে।

পুরনো হলেও প্রতিদিন পরিষ্কার পোশাক পরুন। পোশাক থেকেও জীবাণু সংক্রমণ হতে পারে। তাই সব সময় কাচা পোশাকই পরবেন। নিয়মিত অন্তর্বাস কাচতে ভুলবেন না।

বার বার হাত ধোবেন। এতে আপনার হাতে জীবাণু বেশি বংশবৃদ্ধি করতে পারবে না। নিজের বাড়িতে হোক বা বাইরে, ওয়াশরুম থেকে বেরিয়ে খুব ভাল করে হাত ধুয়ে নিন। হাঁচি ও কাশির সময়েও মুখে হাত চাপা দেওয়ার পরও হাত ধুতে ভুলবেন না।

ডেন্টাল হেল্থের দিকে বিশেষ নজর দিন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজতে ভুলে যাবেন না। এর ফলে ক্যাভিটি ও অন্য সংক্রমণের হাত থেকে রেহাই পাবেন। দাঁতের পাশাপাশি খেয়াল রাখুন জিভের পরিষ্কার পরিচ্ছতার দিকেও।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। তাহলে আপনার শরীরে দুর্গন্ধের সমস্যা দেখা দেবে না। বাহুমূল, গোপনাঙ্গ পরিষ্কার রাখুন। পিরিয়ডসের সময় নির্দিষ্ট সময় অন্তর স্যানিটরি ন্যাপকিন পরিবর্তন করুন। গোপনাঙ্গ পরিষ্কার রাখুন পিরিয়ডসের সময়। তাহলে রেহাই মিলবে দুর্গন্ধের হাত থেকেও।

এনসি/

সর্বশেষ