শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

যুক্তরাষ্ট্রে স্কুলে শিক্ষার্থীদের নামাজে বাধা দিয়ে বরখাস্ত হলেন শিক্ষিকা

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৪, ১৩ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:০৫, ১৩ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

যুক্তরাষ্ট্রে স্কুলে শিক্ষার্থীদের নামাজে বাধা দিয়ে বরখাস্ত হলেন শিক্ষিকা

ছবি- ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের একটি স্কুলে শিক্ষার্থীদের নামাজে বাধা দেয়ার অভিযোগে সেখানকার এক শিক্ষিকাকে বরখাস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ। গত শনিবার আলজাজিরা জানায়, রাজ্যের মিয়ামি শহরের ফ্র্যাঙ্কলিন স্কুলে ঘটনাটি ঘটে।

শিক্ষার্থীরা স্কুলের একটি হলরুমে নামাজ পড়ার সময় ওই শিক্ষিকা তাদের সাথে এ আচরণ করেন। এরই মধ্যে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে- শিক্ষার্থীরা একটি রুমে নামাজ পড়ছে।

এ সময় শিক্ষিকা সেখানে প্রবেশ করতে করতে বলছেন, ‘থামো, এটি আমাদের অফিস। তোমরা এখানে যাদু করতে এসেছো। আমি খ্রিষ্টধর্মে বিশ্বাসী।

তাই এখানে আমি তোমাদের বাধা দেব। কথা বলতে বলতে নামাজরত শিক্ষার্থীদের সামনে দিয়ে হেঁটে যান তিনি। সূত্র জানায়, স্কুলের দুইজন শিক্ষক থেকে অনুমতি নিয়েই শিক্ষার্থীরা ওই হলরুমে নামাজ আদায় করছিল এবং সবকিছু ভালোয় ভালোয় চলছিল। ওই শিক্ষিকা সেখানে প্রবেশের পরই পরিস্থিতি বদলে যায়।

এ সংক্রান্ত এক বিবৃতিতে স্কুল কর্তৃপক্ষ জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিওটি সম্পর্কে আমরা ব্যাখ্যা করতে চাই। আসলে আমরা এরূপ বর্ণবাদী আচরণ সমর্থন করি না। স্কুলটি আরো জানায়, যদিও আমরা আমাদের কর্মীদের বিষয়ে প্রকাশ্যে আলোচনা করি না।

তবে এটি ঘোষণা দিতে বাধ্য হচ্ছি যে, ওই শিক্ষিকা এখন আর আমাদের সদস্য নন। বিবৃতিতে আরো জানানো হয়, আমরা বিভিন্ন সংস্কৃতি এবং বর্ণের মধ্যে বোঝাপড়া এবং পারস্পরিক শ্রদ্ধার মাধ্যমে একটি ভালো এবং আরো শান্তিপূর্ণ বিশ্ব তৈরি করার জন্য আমাদের উদ্যোগগুলো চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।

স্কুলটির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন (সিএআইআর)। সংস্থাটি শিক্ষিকার এমন আচরণকে ‘ঘৃণা’ আখ্যায়িত করেছে। আব্দুল্লাহ জাবের নামে সিএআইআরের এক কর্তকর্তা বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ নেয়ায় স্কুল প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়