শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের হুংকার

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৭, ১৪ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের হুংকার

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান জানিয়েছেন, তার দেশ ক্রমবর্ধমান সন্ত্রাসী হুমকির মুখে চুপ থাকতে পারে না। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) তুর্কমেনিস্তানে যাওয়ার প্রাক্কালে রাজধানী আঙ্কারায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এরদোয়ান জানান, উত্তর সিরিয়া থেকে শুরু হওয়া সন্ত্রাসী হামলা নিয়ে আঙ্কারার পক্ষে চুপ থাকা সম্ভব নয়।

কিন্তু তিনি এই ধরনের সন্ত্রাসী হামলার হুমকি দূর করতে সীমান্ত পেরিয়ে উত্তর সিরিয়ায় আঙ্কারার সম্ভাব্য স্থল অভিযানের কোনো তারিখ দেননি। তবে তিনি জানিয়েছেন, সন্ত্রাসী হামলার ব্যাপারে তুরস্ক কখনোই আপস করবে না।

এ বিষয়ে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলেছেন। এরদোয়ান বলেন, "আমি পুতিনকে আবারও মনে করিয়ে দিয়েছি যে সোচি চুক্তিতে আমরা যে লক্ষ্যে পৌঁছেছি তা স্পষ্ট।

আঙ্কারা ও মস্কোর মধ্যে ২০১৯ সালে স্বাক্ষরিত চুক্তি অনুসারে, কুর্দি সশস্ত্র গ্রুপ ওয়াইপিজি/পিকেকে এর মিলিশিয়ারা সিরিয়ায় তুর্কি সীমান্তের ৩০ কিলোমিটার দক্ষিণে প্রত্যাহার করবে।

তবে আঙ্কারা জানিয়েছে, মস্কোর সঙ্গে চুক্তি হলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। এরদোয়ান বলেন, 'দুর্ভাগ্যবশত আমরা সন্ত্রাসীদের থেকে হুমকির মধ্যে আছি এবং সম্প্রতি তা প্রবলভাবে বেড়েছে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়