রাইসিকে জল্লাদ বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
সারাবিশ্ব

রাইসিকে জল্লাদ বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

অপরূপবাংলা ডেস্ক

প্রকাশিত: ২১ জুন ২০২১ ০৯:৪৩ আপডেট: ৩০ জুলাই ২০২১ ১৩:৫৩

অপরূপবাংলা ডেস্ক | প্রকাশিত: ২১ জুন ২০২১ ০৯:৪৩


ছবি : সংগৃহীত

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ‘জল্লাদ’ বলেছেন দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

রাইসির কঠোর সমালোচনা করে নাফতালি বলেন, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি তেহরানের ফাঁসিদাতাকে (রাইসি) বেছে নিয়েছেন। যিনি বহুদিন ধরে ইরান ও বিশ্বজুড়ে হাজারো নিরীহ ইরানি নাগরিকের ফাঁসির হুকুমদাতা হিসেবে পরিচিতি।

প্রেসিডেন্ট হিসেবে রাইসির জয়কে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তিতে ফেরার আগে বিশ্বশক্তির জন্য চূড়ান্ত ‘জাগরণ’ বলে মন্তব্য করেছেন নাফতালি। ক্ষমতা নেওয়ার পর রোববার (২০ জুন) মন্ত্রিসভার প্রথম বেঠকে নাফতালি এসব কথা বলেন।

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বলেন, ইরানের প্রেসিডেন্ট হিসেবে রাইসির নির্বাচনে অংশ নেয়া ছিল পারমাণবিক চুক্তিতে ফেরার আগে বিশ্বশক্তির জন্য চূড়ান্ত জাগরণ এবং বোধদয় যে তারা কার সঙ্গে ব্যবসা করছেন।

তিনি বলেন, রাইসি একজন খুনি, গণহত্যাকারী। এমন একজন নিষ্ঠুর জল্লাদের হাতে গণবিধ্বংসী অস্ত্র তুলে দেয়া কখনই উচিত নয়। এতে তিনি হাজার নয়, লাখ লাখ মানুষকে হত্যা করতে সক্ষম হবে।

আগামী আগস্টে রুহানির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা নেবেন রাইসি। তার আগেই পারমাণবিক চুক্তিতে ফেরা ও তেহরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের চলমান আলোচনার ভবিষ্যৎ নিয়ে আলোচনা শুরু হয়েছে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। চুক্তি মেনে দেশটি পারমাণবিক কার্যক্রম থেকে সরে আসার ঘোষণা দেয়। বিনিময়ে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা ধাপে ধাপে প্রত্যাহারের কথা জানায় পশ্চিমা দেশগুলো।




আপনার মূল্যবান মতামত দিন:


Top