দুই দিনের মধ্যে আফগানিস্তানে নতুন সরকার! | সারাবিশ্ব | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
সারাবিশ্ব

দুই দিনের মধ্যে আফগানিস্তানে নতুন সরকার!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১ ২২:৩৭ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:২০

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১ ২২:৩৭


সংগৃহীত ছবি

আফগানিস্তানে আগামী দুই দিনের মধ্যে নতুন সরকারের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন তালেবানের উপপ্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই। নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে এবং সেই সরকারে নারীরও ভূমিকা থাকবে। কাতারে বিবিসি পশতু বিভাগকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানিয়েছেন।

তালেবানের উপপ্রধান বলেন, ‘নতুন সরকারের ঘোষণা আগামী দুই দিনের মধ্যে আসতে পারে এবং এটি অন্তর্বর্তীকালীন। নতুন সরকারে নারীরা উচ্চ পর্যায়ে এখনই কাজ করার অনুমতি পাবেন না, তবে নিম্ন পর্যায়ে কাজ করার জন্য অনুমতি পেতে পারেন। গত দুই যুগ ধরে আফগানিস্তানের সরকারে যারা ছিলেন তারা হয়তো এবার থাকছেন না।’

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার জন্য আমেরিকার অব্যবস্থাপনাকে দায়ী করেন শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই। তিনি বলেন, ‘এটি সংস্কার করতে এখন ৩০ মিলিয়ন ডলার খরচ হবে। আগামী দুই দিনের মধ্যে বিমানবন্দর চালু করা হবে।’

আফগানিস্তানের কান্দাহার শহরে তালেবান নেতারা নতুন সরকার গঠন নিয়ে তাদের তিন দিনের আলোচনা শেষ করার পর স্তানিকজাই এসব মন্তব্য করেছেন। বিবিসি জানিয়েছে, সমালোচকরা মনে করছেন দেশটির বাস্তব পরিস্থিতির মধ্যে তালেবান রাজনীতিকদের বক্তব্যের প্রতিফলন দেখা যাচ্ছে না।

তারা বলছেন, তালেবান তাদের এই বিজয়কে আফগানিস্তানে এক নতুন যুগের সূচনা হিসাবে দেখলেও বাস্তবে ভিন্নমতাবলম্বীরা এখনও হামলার শিকার হচ্ছেন এবং নারী ও কিশোরীদের মৌলিক অধিকারগুলোকে মর্যাদা দেওয়া হচ্ছে না।

এর আগে অল্প কয়েক দিনের মধ্যে আফগানিস্তানের নতুন সরকার ঘোষণা করা হবে বলে জানান তালেবানের শীর্ষ নেতা আনাস হাক্কানি। নতুন সরকার গঠনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

আনাস হাক্কানি বলেন, ‘সরকার গঠনের ৯০-৯৫ শতাংশ কাজ আমরা সম্পন্ন করেছি এবং চূড়ান্ত সিদ্ধান্ত অল্প কয়েকদিনের মধ্যে ঘোষণা করতে পারব।’

গত ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে ভয় আর আতঙ্কে লাখের বেশি আফগান নাগরিক দেশ ছেড়েছেন। অনেকে শঙ্কা প্রকাশ করছেন তালেবানের ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পুনরাবৃত্তি নিয়ে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top